বুথের ভিতরে কেন্দ্রীয় বাহিনী না দিয়ে কি ছাপ্পায় বাড়তি সুবিধা করে দিল নির্বাচন কমিশন? - The Explorateur

Wednesday, May 1, 2019

বুথের ভিতরে কেন্দ্রীয় বাহিনী না দিয়ে কি ছাপ্পায় বাড়তি সুবিধা করে দিল নির্বাচন কমিশন?


ভোট নিয়ে উত্তেজনার পারদ বেড়ে চলেছে ক্রমশ। এমন অবস্থায় নির্বাচন কমিশন নির্দেশ দিল, বুথের মধ্যে কেন্দ্রীয় বাহিনী ঢুকতে পারবেন না আর। একই নিয়ম কার্যকর হবে রাজ্য পুলিশের ক্ষেত্রেও। অর্থাৎ বুথে থাকবে না কোনোরকম নিরাপত্তা ব্যবস্থা। এখানে প্রশ্ন একটাই, বুথের ভিতরে নিরাপত্তা বাহিনীর অনুপস্থিতে কতটা সুষ্ঠ ভাবে হবে আগামী দফার নির্বাচন?

এই ঘটনাও অস্বীকার করা যায় না যে এবারের পঞ্চায়েত ভোটে জোরকদমে চলেছে ছাপ্পা ভোট। চুরি করা হয়েছে ইভিএম মেশিন। কিন্তু অন্যদিকে বারবার কেন্দ্রীয় বাহিনী বিরুদ্ধে বারবার অভিযোগ জানাচ্ছে তৃণমূল। কেন্দ্রীয় বাহিনী বুথের মধ্যে ঢুকে বিজেপিকে ভোট দিতে জোর করছে, এমন অভিযোগ তুলেছিল তৃণমূল। সে নিয়ে কমিশনের কাছে লিখিত অভিযোগও জানায় রাজ্যের শাসকদল। তারপরই বুথে বাহিনীর ঢোকা নিষিদ্ধ করল কমিশন। তবে একমাত্র প্রিসাইডিং অফিসার বললেই বুথের ভেতরে প্রবেশ করতে পারবে বাহিনী।
তবে বুথের ভিতরে বাহিনীর প্রবেশ নিষিদ্ধ হলেও বাইরে মোতায়েন করা হচ্ছে আরও বেশি বাহিনী। পঞ্চম দফার ভোটে রাজ্যের সাত লোকসভা কেন্দ্রের সব বুথেই মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী। এমনটাই জানা গিয়েছে কমিশন সূত্রে। রাজ্যে প্রথম তিন দফার ভোটে সব বুথে কেন্দ্রীয় বাহিনী ছিল না। কিন্তু পঞ্চম দফা থেকে সব বুথেই নিরাপত্তার দায়িত্বে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।
Loading...